Medical Admission-test 2023

মেডিকেল ভর্তি পরীক্ষা সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের তারিখ জানা গেছে। স্বাস্থ্য শিক্ষা অধিদফতর জানিয়েছে, আগামী মার্চ মাসের প্রথম সপ্তাহে এ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। এমবিবিএস প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৭ মার্চ নেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তর। এ সংক্রান্ত একটি প্রস্তাব স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয় থেকে অনুমোদন মিললে ১৭ মার্চ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩

যে বিষয়গুলো জানতে পারবেন

  1. মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস
  2. মেডিকেলে ভর্তি আবেদন যোগ্যতা
  3. মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন
  4. ভর্তি পরীক্ষার নম্বর কর্তন ও পাশ নম্বর

মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস

মেডিকেল ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। তবে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সিলেবাস থেকে প্রশ্ন বেশি থাকবে।

মেডিকেলে ভর্তি আবেদন যোগ্যতা


খসড়া নীতিমালা অনুযায়ী ২০২১ বা ২০২২ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির  আবেদন করার যোগ্য হবেন। এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান দুটি পরীক্ষায় মােট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে । সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০-এর কম হলে আবেদনের যোগ্য হবেন না। 

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন


মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক ঘণ্টায় ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। ১০০ নম্বরের মধ্যে জীববিজ্ঞানে ৩০, রসায়নে ২৫, পদার্থে ২০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ থেকে ১০ নম্বরের প্রশ্ন থাকবে।

ভর্তি পরীক্ষার নম্বর কর্তন ও পাশ নম্বর


মেডিকেলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া একজন ভর্তিচ্ছুর পাঁচ (০৫) নম্বর কাটা হবে। তবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থী যদি কোনো সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তি হয়ে থাকে তাহলে তার ক্ষেত্রে ৭.৫ নম্বর কাটা হবে। এছাড়া আগের মতোই লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।
লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম নম্বর প্রাপ্তরা অকৃতকার্য বলে গণ্য হবে। শুধুমাত্র কৃতকার্য পরীক্ষার্থীদের মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২৩, মেডিকেল ভর্তি পরীক্ষা, ভর্তি পরীক্ষা ২০২৩, মেডিকেল, ঢাকা মেডিকেল,

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *