ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩: বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ । বন বিভাগের ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩(bd Forest department job circular 2023 ) প্রকাশিত হয়েছে। ২৯ জন ফরেস্ট গার্ড (বন প্রহরী) নিয়োগের পাশাপাশি ৩টি পদে অফিস সহায়ক নিয়োগ দেওয়া হবে এই নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বন অধিদপ্তর-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর রাজস্ব খাতভুক্ত মোট ৩২টি পদে জনবল নিয়োগ দেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রণালয়ের অধীন বন অধিদপ্তরের ময়মনসিংহ বন বিভাগ। আবেদন করতে হবে ১৮ জানুয়ারি থেকে ১৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখের মধ্যে।

বন অধিদপ্তর নিয়োগ ২০২৩

Ministry of Environment and Forests MOEF Job Circular 2023

নিয়োগের শিরোনামবাংলাদেশ ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩
কোন দপ্তরবন সংরক্ষকের দপ্তর
জবের ধরণসরকারি চাকরি
বিজ্ঞপ্তি প্রকাশ১১ জানুয়ারি ২০২৩
মোট পদ সংখ্যা২৯+৩ টি
বেতন গ্রেড১৭
বেতন স্কেল৯,০০০-২১,৮০০/- টাকা
শিক্ষাগত যোগ্যতাউচ্চ মাধ্যমিক পাশ
বয়স সীমা১৮-৩০ বছর
লিঙ্গপুরুষ আবেদন করতে পারবেন
আবেদনের মাধ্যমঅনলাইন
আবেদন ফি১১২ টাকা
আবেদন শুরু  ১৮ জানুয়ারি ২০২৩ 
আবেদনের শেষ তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২৩ 
আবেদনের লিংকhttp://dsfc.teletalk.com.bd

আবেদন করার পদ্ধতিঃ

প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনের মাধ্যমে আবেদন করতে প্রার্থীকে বন অধিদপ্তর এর আবেদনের ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে।

প্রার্থীর বয়সসীমাঃ 

আবেদনকারী প্রার্থীর বয়স ০১ ডিসেম্বর ২০২৩ তারিখে ১৮-৩০ এর মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/ শহীদ বীর মুক্তিযুদ্ধার পুত্রকন্যা ও শারীরিক প্রতিবন্ধীর জন্য বয়স ১৮ থেকে ৩২ বছর। তবে ২৫-০৩-২০২০ তারিখে সর্বোচ্চ বয়সসীমা প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদন ফি:

অনলাইনে ফরম পূরণের অনধিক ৭২ ঘণ্টার মধ্যে পরীক্ষার ফি বাবদ ১০০ টাকা, টেলিটকের সার্ভিস চার্জ ১২ টাকাসহ মোট ১১২ টাকা টেলিটক প্রি–পেইড মুঠোফোন নম্বর থেকে এসএমএসের মাধ্যমে জমা দিতে হবে।

ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ সার্কুলার

Forest Department Job Circular 2023 – www.bforest.gov.bd

ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩

অফিস সহায়ক নিয়োগ

ফরেস্ট গার্ড নিয়োগ
ফরেস্ট গার্ড নিয়োগ

Forest department job circular 2023 pdf

  1. বন অধিদপ্তর অনলাইন আবেদনের নিয়ম?আগ্রহী প্রার্থীরা অনলাইনে http://dsfc.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইন আবেদনের সময় প্রার্থীর রঙিন ছবি ও স্বাক্ষর স্ক্যান করে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। ছবির সাইজ সর্বোচ্চ 100 kilobytes (KB) এবং স্বাক্ষরের size সর্বোচ্চ 60 kilobytes।
  2. বন বিভাগের ফরেস্ট গার্ড এর কাজ কি?ফরেস্ট গার্ড হচ্ছে বাংলাদেশ পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এর অধিন বন অধিদপ্তরের ১৭ তম গ্রেডের একটি পদ। ফরেস্ট মানে বন জঙ্গল, গার্ড মানে পাহারা দেয়া। আমরা যদি সিকিউরিটি গার্ডের কথা চিন্তা করি তাহলে সিকিউরিটি গার্ড একটি অফিসের ক্ষেত্রে সিকিউরিটি প্রদান করে থাকে কিংবা একটি অফিসের সার্বিক নিরাপত্তার কাজগুলো করে থাকে সিকিউরিটি গার্ড।
  3. ফরেস্ট গার্ড পদের জন্য শিক্ষাগত যোগ্যতা কি?বর্তমানে একজন ফরেস্ট গার্ড হতে চাইলে আপনাকে এইচএসসি বা সমমানের পরিক্ষায় উওীর্ণ হতে হবে। এই পদে আবেদনের জন্য বয়স হতে হবে ১৮-৩০ বছর। বয়স প্রমানের ক্ষেত্রে কোন হলফনামা গ্রহন যোগ্য হবে না।
    পাশাপাশি শারীরিক যোগ্যতার ক্ষেত্রে সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে এবং উচ্চতা নুন্যতম ১৬৩ সে.মি বা ৫ ফুট ৪ ইঞ্চি ও বুকের মাপ ৭৬ সে.মি বা ৩০ ইঞ্চি  থাকতে হবে।
  4. ফরেস্ট গার্ড কি?ফরেস্ট অর্থ বন এবং গার্ড অর্থ পাহারা দেওয়া বা রক্ষা করা। তার মানে, যারা বন রক্ষায় অথবা বন পাহারা দেয়ায় নিযুক্ত থাকে তাদেরকে ফরেস্ট গার্ড বলে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *